জুলাই ২২, ২০১৯ ১০:১৫ পূর্বাহ্ণ
Home / BREAKING NEWS / বেসামরিক সরকার গঠনে সুদানের সরকার ও বিরোধীরা সম্মত

বেসামরিক সরকার গঠনে সুদানের সরকার ও বিরোধীরা সম্মত

সুদানের সরকার ও বিরোধী দলের মধ্যে অন্তর্বর্তীকালীন সরকার নিয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হতে যাচ্ছে। যেই চুক্তি অনুযায়ী নবগঠিত বেসামরিক প্রশাসন তিন বছর দেশটির শাসন ক্ষমতায় থাকবে। সেনাবাহিনী দুই বছর অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদের পক্ষে ছিল। অপরদিকে আন্দোলনকারীরা এর মেয়াদ চার বছর করার দাবি করছিল।

নতুন সরকারের কাঠামো ও ক্ষমতার বিষয়ে দ্রুতই আনুষ্ঠানিকভাবে অবহিত করা হবে। অন্তর্বর্তীকালীন সেনা প্রশাসন বলেছে, নতুন আইনসভায় ৩০০ সদস্য বিশিষ্ট হবে। যার মধ্যে বিরোধী জোটের সদস্য থাকবে দুই-তৃতীয়াংশ। আর বাকি এক তৃতীয়াংশ এই জোটের বাইরে থাকা দলগুলো থেকে আসবে।

গণ আন্দোলনের মুখে গত ১১ এপ্রিল প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে দেয়ার কথা জানায় সেনাবাহিনী। এরপর থেকে সেনা কাউন্সিলই সুদানের শাসন ক্ষমতা পরিচালনা করছিল। তবে বেসামরিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে দেশটিতে বিক্ষোভ এখনো চলছে। বিক্ষোভকারীরা সেনা সদর দফতরের বাইরে অবস্থান করছে।

দুই পক্ষের মধ্যে এই চুক্তি স্বাক্ষরের কয়েক ঘণ্টা আগেই রাজধানী খার্তুমে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। যাতে একজন মেজরসহ ছয়জন মারা যান।

সেনা কাউন্সিলের সদস্য লেফটেনেন্ট জেনারেল ইয়াসির আল আল-আত্তা বলেছেন, আমরা জনগণকে জানাতে চাই আগামী ২৪ ঘণ্টার মধ্যে পুরো চুক্তিটি স্বাক্ষরিত হবে। যেখানে একটি সার্বভৌম কাউন্সিল গঠনের বিষয়টি থাকবে।

এর আগে আন্দোলনকারীদের মুখপাত্র তাহা ওসমান বলেছেন, ভবিষ্যত একটি শাসন কর্তৃপক্ষ গঠনের বিষয়ে আমরা একমত হয়েছি। যার মধ্যে রয়েছে সার্বভৌম কাউন্সিল, মন্ত্রিসভা ও আইনসভা।

আন্দোলনকারীদের জোট ডিএফসিএফ এর সদস্য সাতিয়া আল হাজ সার্বিক বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি বলেন, ক্ষমতা ভাগাভাগির বিষয়ে দ্রুতই আমরা বিস্তারিত জানাতে পারব। আলাপ-আলোচনা শেষ পর্যায়ে। আল্লাহ চাইলে দ্রুতই আমরা চুক্তিতে পৌঁছতে পারব।

ইত্তেফাক/কেআই